ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

না ফেরার দেশে চলে গেলেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য 

না ফেরার দেশে চলে গেলেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য 

চট্টগ্রাম–৮ (চান্দগাঁও-‌বোয়ালখালী) আসনের সংসদ সদস্য এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ অবশেষে ক্যান্সারের কাছে হার মেনে চিরদিনের জন্য চলে গেলেন না ফেরার দেশে।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাত ১২টা ৪৫ মিনিটে ঢাকার এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, ৪ কন্যা, একমাত্র ভাই, আত্মীয়স্বজন ও বহু রাজনৈতিক শুভানুধ্যায়ী রেখে গেছেন। তার মৃত্যুর সংবাদটি চটগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান নিশ্চিত করেছেন।

মোছলেম উদ্দিন আহমদ দীর্ঘদিন ধরে পেনক্রিয়াটাইটিস ক্যান্সারে ভুগছিলেন। করোনার সময়ই তার ক্যান্সার ধরা পড়ে। কিন্তু বিষয়টি তিনি গুরুত্ব দেননি। শরীরে ক্যান্সারের জীবাণু নিয়েই রাজনীতির মাঠে সরব ছিলেন।

সর্বশেষ গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনে দ্বিতীয়বারের মতো চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি হন মোছলেম উদ্দিন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের তিনবার সাধারণ সম্পাদক, দুইবার সভাপতির দায়িত্ব পালন করেন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার প্রথম নামাজে জানাজা, ২য় জানাজা বাদ আসর বোয়ালখালী গোমদন্ডী পাইলট স্কুল মাঠে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাদ জোহর চট্টগ্রাম জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে তৃতীয় জানাজা শেষে নগরীর গরিব আলী শাহ মাজার এলাকা কবরস্থানে দাফন করা হবে বলে মোসলেম উদ্দিন আহমেদ এমপির ব‍্যাক্তিগত সহকারী আবদুল্লাহ আল মামুন জানিয়েছেন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি, প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাসান মাহমুদ এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জমান চৌধুরী জাবেদ এমপি, শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেল এমপি, চট্টগ্রাম মহানগর সভাপতি মাতাহাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আজম নাছির উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগ ত্রাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক ব‍্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় যুবলীগ যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম।

উল্লেখ্য, মোছলেম উদ্দিন আহমদ ১৯৬৯ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হন। পরে তিনি ওই কলেজ শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালে চট্টগ্রাম শহর শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হন মোছলেম উদ্দিন আহমদ। ১৯৭১ সালে তিনি স্বাধীনতা যুদ্ধে অংশ নেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৮২ সালে তিনি চট্টগ্রাম জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন। ২০০৫ সালের ২৩ জুলাই সম্মেলনের মাধ্যমে মোছলেম উদ্দিন আহমদ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১২ সালের ৪ নভেম্বর আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর পর ২০১৩ সালে মোছলেম উদ্দিন আহমদকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি করা হয়। তিনি আমৃত্যু চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে ছিলেন। চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে দুইবার জাতীয় সংসদ নির্বাচন করে হেরে যান তিনি। বোয়ালখালী আসনের সংসদ সদস্য মাইনুদ্দিন খান বাদলের মৃত্যুর পর শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ২০২০ সালের ১৩ জানুয়ারি এমপি নির্বাচিত হন মোছলেম উদ্দীন আহমদ।

চট্টগ্রাম,সংসদ সদস্য,মৃত্যু
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত